দক্ষিণ চীন সাগরে মার্কিন সাবমেরিনে ‘অজানা বস্তুর’ আঘাত

233

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সমুদ্র এলাকায় টহলের সময় যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিক সাবমেরিনের সঙ্গে অজানা বস্তুর আঘাত লেগেছে। ডুবন্ত সাবমেরিনে এই আঘাতে বেশ কয়েক জন মার্কিন নাবিক আহত হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইউএসএস কানেকটিকাট গত শনিবার ওই বস্তুটির সঙ্গে ধাক্কা খেলে ১৫ নাবিক আহত হয়েছে। তারা বলছেন, এই আঘাতের কারণ এখনও অজানা।

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনা যুদ্ধবিমানের প্রবেশ নিয়ে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই চরম বিতর্কিত দক্ষিণ চীন সমুদ্রে এই ঘটনা ঘটলো। মার্কিন নৌবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, সাবমেরিনটি এখন মার্কিন এলাকা গুয়াম অভিমুখে রওনা দিয়েছে।

এক বিবৃতিতে নৌবাহিনীর মুখপাত্র জানান, সাবমেরিনটির পারমাণবিক প্লান্ট এবং এলাকা আক্রান্ত হয়নি। আর এটি সম্পূর্ণ কার্যক্ষম রয়েছে। তবে আঘাতে সাবমেরিনটির ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যালোচনা করা হচ্ছে বলেও জানান তিনি।

বিশ্বের অন্যতম একটি বিতর্কিত এলাকায় কার্যক্রম চালাচ্ছিলো ইউএসএস কানেকটিকাট। দক্ষিণ চীন সমুদ্রের বেশিরভাগ অংশ দাবি করে চীন তবে প্রতিবেশি দেশগুলো এবং যুক্তরাষ্ট্র তা মানতে নারাজ।

ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া, তাইওয়ান, ভিয়েতনাম ওই এলাকায় নিজেদের কর্তৃত্ব দাবি করে। এনিয়ে গত কয়েক দশক ধরে বিতর্ক চললেও গত কয়েক বছরে তা বেড়েছে। আঞ্চলিক এই বিরোধে অনেক দেশকেই সমর্থন যোগাচ্ছে যুক্তরাষ্ট্র।